সোনার বাংলা গড়ার জন্য অর্থনৈতিক উন্নতির পাশাপাশি দেশে সুষ্ঠু বিচার ব্যবস্থা, আইনের যথাযথ প্রয়োগ,দুর্নীতি দূরীকরনও অপরিহার্য।


অনেক টাকা বাজেট মানেই দেশের উন্নতি হয়েছে ব্যাপারটা কিন্তু এমন নয়। বাজেটের ফলে হয়তো দেশের অর্থনৈতিক অগ্রগতির একটা চিত্র ফুটে ওঠে কিন্তু মনে রাখা প্রয়োজন সোনার বাংলা গড়ার জন্য অর্থনৈতিক উন্নতির পাশাপাশি দেশে সুষ্ঠু বিচার ব্যবস্থা, আইনের যথাযথ প্রয়োগ,দুর্নীতি দূরীকরনও অপরিহার্য।

আরও পড়ুননোয়াখালীর ইয়াসিন থেকে আজকের অপু ভাই হওয়ার গল্প।

আমার দেশে এমন অনেক মানুষ আছে তারা বাজেটের এত জটিল হিসাব নিকাশ বোঝে না বা বুঝতে চায়ও না। বাজেটের পরিমান পাঁচ হাজার কোটি টাকা হোক বা পাঁচশত কোটি টাকা তাতে কিন্তু তাদের কিছু যায় আসে না।

তার মাথায় সবসময় একটা চিন্তাই থাকে যে সকাল হলে আমাকে কাজে বের হতে হবে এবং দিন শেষে পারিশ্রমিক নিয়ে নিরাপদে বাড়ি ফিরতে হবে। কিন্তু সেই পারিশ্রমিকের টাকা যদি মাঝ রাস্তায় ছিনতাই হয়ে যায় তাহলে তার অনেক কিছু যায় আসে।

অনেক টাকা বাজেট হলে সাধারন মানুষ হয়তো খুশি হয় কিন্তু তাদের প্রকৃত খুশি তখনই যখন তার কিশোরী মেয়েটা স্কুল, কলেজ থেকে  নিরাপদে বাসায় ফিরে। কিন্তু আদৌ কি তার মেয়ে নিরাপদে বাসায় ফিরতে পারে? বর্তমান সময়ে কমবেশি প্রায় সকল মেয়েকেই যৌন হেনস্তার শিকার হতে হয়। আইনের যথাযথ প্রয়োগ ও বাস্তবায়ন থাকলে হয়তো এমনটা হবে না।

আরও পড়ুনসুস্থ সংস্কৃতির অভাবে অপু মামুন দের আর্বিভাব

পাঁচ হাজার কোটি টাকা বাজেট শুনে সাধারন কিছু মানুষ একটু মুচকি হেঁসে বলে এত টাকা বাজেট করে লাভ কি? সেই তো আমার পোলার টাকা ছাড়া চাকরি হবে না। সন্তানের ভাল রেজাল্টের খুশিটাও দিন শেষে ম্লান হয়ে যায় যখন ভাবে টাকা ছাড়া ভালো একটা চাকরি পাবে না। দুর্নীতি কমানো গেলে হয়তো মেধাবী বা যোগ্যরাই পাবে সোনার বাংলাা গড়ার দায়িত্ব।

অর্থনীতির উন্নয়ন, মাথাপিছু আয় বৃদ্ধি বা সামষ্টিক অবকাঠামোগত উন্নতি দিয়ে হয়তো সোনার বাংলা হবে কিন্তু সেই সোনার বাংলার সোনায় খাঁদের পরিমান বেশি থাকবে তাই নিখাঁদ সোনা দিয়ে সোনার বাংলা গড়তে বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতা দূরীকরণ, আইনের যথাযথ প্রয়োগ ও বাস্তবায়ন, দুর্নীতি দূরীকরণ অতি আবশ্যিক। 

Related Articles  স্বামীকে রক্ষা করতে যাওয়াটা ছিলো মিন্নির কৌশল

Visit Our English Website- http://www.techpart24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *