সরকারি চাকরির প্রস্তুতি যেভাবে নিবেন


সরকারি চাকরির প্রস্তুতি যেভাবে নিবেন

যারা একটি সরকারি চাকরির স্বপ্ন দেখেন কিন্তু বুঝতে পারছেন না কিভাবে শুরু করবেন, কি কি বই পড়বেন এছাড়া অনেকেই আছেন যারা বার বার পরিক্ষা দিচ্ছেন কিন্তু বুঝতে পারছেন আপনার স্টাডি প্লানে কোথায় ভুল, তারাও আমার সাথে একটু মিলিয়ে নিতে পারেন। গাইড লাইনটি সকল সরকারি ব্যাংকের প্রিলিমিনারি, লিখিত, এবং বিসিএস প্রিলিমিনারি, লিখিত, মৌখিক পরিক্ষার মৌলিক অংশের প্রস্তুতির জন্য।

সিলেবাস সম্পর্কে ধারণা

 একজন পরীক্ষার্থীকে অবশ্যই সিলেবাস সম্পর্কে ধারণা রাখতে হবে গুরুত্বপূর্ণ টপিক গুলো নিজের দখলে রাখতে হয় কারণ গুরুত্বপূর্ণ প্রশ্ন সেখান থেকেই বেশি আসে
যোগাযোগ ও খোঁজ-খবর

রুটিন তৈরি করা

 রুটিন তৈরি করে সেই অনুযায়ী পড়াশুনা করা এবং নিয়মিত সেই রুটিন ফলো করা চাকরি পাওয়ার ক্ষেত্রে বিরাট ভূমিকা রাখে। প্রতিটি বিষয়ের জন্য পর্যাপ্ত সময় ভাগ করে নিয়ে রুটিন তৈরি করা অবশ্য কর্তব্য।

আপনি যে বিষয়ে পড়াশুনা করেছেন সেই বিষয়ের সিনিয়র ভাইদের সাথে যোগাযোগ রক্ষা করুন।

চাকরির ক্ষেত্র, পরিবেশ, অবস্থা ইত্যাদি নিয়ে আলাপ করুন। কোন ধরনের চাকরির জন্য কি ধরনের প্রস্তুতি দরকার তা খোঁজ-খবর নিন। যেমনঃ শিক্ষক হতে চাইলে আপনাকে শিক্ষক নিবন্ধন পরীক্ষা দিতে হবে তাই আপনি যে পেশাই আছেন সেই পেশার জন্য বিশেষ কোন প্রশিক্ষন বা স্কিলের প্রয়োজন পরলে শুরু করুন আগে থেকেই।

সাম্প্রতিক বিষয়ে পড়াশোনা

 নিয়োগ পরীক্ষার একটি বড় অংশ সাম্প্রতিক বিষয়।বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনাবলী থেকে প্রশ্ন আসে তাই নিয়মিত কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট নিউজ, আজকের বিশ্ব, পত্রিকা এগুলো পড়ার অভ্যাস করতে হবে। 

বিগত বছরের প্রশ্ন সমাধান

পরীক্ষার জন্য বিগত বছরের প্রশ্ন সমূহ সমাধান করতে হবে বারবার। এক্ষেত্রে জব সলুশন টাইপের বই সহায়ক হয়। তাছাড়া সবচেয়ে বড় বিষয় প্রশ্ন সম্পর্কে ধারণা হয়।

Related Articles  Ispahani Foods Ltd. job
মক টেস্ট

যেকোনো চাকরির পরীক্ষায় সফল হতে টাইম ম্যানেজমেন্ট খুবই প্রয়োজন। আর এই কাজে সাহায্য করবে মক টেস্ট অর্থাৎ আসল পরীক্ষার আগে ঘরে বসে প্রাকটিস পরীক্ষা দেওয়া। এতে পরীক্ষায় টাইম ম্যানেজমেন্ট ও নিজের প্রস্তুতির সঠিক অনুমান পাওয়া যায় এবং নিজের ভুল গুলি খুঁজে বের করে তার সমাধান খুঁজতে সুবিধে হয়।

নিয়মিত ইংরেজি এবং বাংলা পত্রিকা পড়ুন।

যারা ইংরেজিতে দুর্বল তারা নিয়মিত ইংরেজি পত্রিকা পড়ুন । এছাড়া সাম্প্রতিক বিষয়ে আপ-টু ডেট থাকার জন্য নিয়মিত বাংলা পত্রিকা পড়ুন ।

নিজের উপর আস্থা রাখা

 আমাকে দিয়ে হবে না , হচ্ছে না এগুলো সবার আগে মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে। নিজের উপর আস্থা রেখে সামনে এগিয়ে যেতে হবে।হতাশ হওয়া যাবে না। মনে রাখতে হবে যারা সরকারি চাকরি পায় তারা আপনার আমার মতোই মানুষ।  

সরকারি চাকরির জন্য যে সকল বই গুরুত্বপূর্ ভূমিকা রাখে

বাংলা >>>
সাহিত্য : ওরাকল বিসিএস বাংলা গাইড (প্রিলি), ড. সৌমিত্র শেখরের সাহিত্য জিজ্ঞাসা (লিখিত)।

ব্যাকরণ : নবম-দশম শ্রেণির ব্যকরণ মূল বই, MP3 বাংলা গাইড।

ইংরেজি >>>
গ্রামার : পিসি দাসের Aplied English Grammer, চৌধুরি এন্ড হোসাইন এর Advanced English Learners (class 9-10), যেকোন একটি অথবা উভয়টি। একটু অগ্রসর হলে ক্লিফসের TOEFL।

ভোকাবুলারি : যেকোন বই যেমন, প্রফেসরস ভোকাবুলারি ট্রেজারার, সাইফুরস ভোকাবুলারি, একটু অগ্রসর হলে ক্লিফসের GRE ভোকাবুলারি।

সবশেষে : প্রফেসরস গাইড। পারলে কম্পিটিভ এক্সাম বইটি প্র্যাকটিস করবেন।

সাহিত্য : আমান এন্ড শিপনের ইজি এপ্রোচ ইংলিশ লিটারেচার।

বাংলাদেশ বিষয়াবলী : ওরাকল গাইড, একটু অগ্রসর হলে ৯ম-১০ম শ্রেণির মানবিকের বই যেমন, ইতিহাস, পৌরনীতি, অর্থনীতি, উচ্চমাধ্যমিক পৌরনীতি দ্বিতীয়পত্র।

আন্তজার্তিক বিষয়াবলী : ওরাকল গাইড, তারেক শামসুর রহমান স্যারের বিশ্ব রাজনীতির ১০০ বছর। আন্তজার্তিক সম্পর্কের মূলনীতি।

ভূগোল, মানসিক দক্ষতা, নৈতিকতা সুশাসন : বাজারের যেকোন গাইড, বলা বাহুল্য উপরের বইগুলো থেকেই অনেকটা প্রস্তুতি হয়ে যাবে।

Related Articles  বেকারত্বের সুযোগ নিচ্ছে প্রতারক চক্র।

কম্পিউটার প্রযুক্তি : ইজি কম্পিউটার।

বিজ্ঞান : MP3 গাইড, নবম-দশম শ্রেণির সাধারণ বিজ্ঞান মূল বই।

গণিত : MP3 গাইড (বিসিএসের জন্য যথেষ্ট)। তবে ব্যাংকের জন্য আরো পড়তে হবে।

বেসিক> ৮ম, ৯ম-১০ম শ্রেনির মূল বই থেকে পার্টিগণিত, পরিমিতি, বীজগণিত (বিসিএস রিটেনের জন্য), ব্যাংকের জন্য শুধু কথায় বীজগণিত। বিগত বিসিএস এবং ব্যাংকের সকল প্রশ্ন। (প্রফেসরস গাইডে পাওয়া যাবে)।

আশা করি উপরিক্ত ট্রিকসগুলো দ্বারা আপনিন উপকৃত হবেন । ভিসিট করুন আমাদের English Website http://www.asifsdairy.xyz

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *