ময়লার শহরে পরিনত হয়েছে গাজীপুর


ময়লার শহরে পরিনত হয়েছে গাজীপুর

গাজীপুর জেলা যার আয়তন ১৭৭০.৫৪ বর্গ কিলোমিটার। ২০০১ সালের আদমশুমারী অনুযায়ী যে জেলাতে ২১৪৩৪১১ জনের বসবাস। কিন্তু বর্তমানে এই জনসংখ্যা আরও বেশি। কারন গাজীপুরে বর্তমানে অনেক শিল্প কারখানা গড়ে উঠেছে। যার ফলে দেশের বিভিন্ন স্থান থেকে জীবিকার তাগিদে অনেক মানুষ ভিড় জমিয়েছে।

আরও পড়ুন

কারওয়ান বাজারের বিডিবিএল ভবনে আগুন

ভাওয়াল রাজা খ্যাত এই জেলাটি লালমাটি গজারি এবং শালবনের সবুজে আছন্ন। যারা প্রকৃতি ভালবাসেন তার জন্য গাজীপুর নিঃসন্দেহে একটি পছন্দের জেলা কারন বাংলাদেশের সবচেয়ে বড় উদ্যান ভাওয়াল জাতীয় উদ্যান এই গাজীপুর জেলাতেই অবস্থিত। এছাড়া বঙ্গবন্ধু সাফারি পার্কও এই জেলাতে অবস্থিত।

কিন্তু বর্তমানে এই জেলার সৌন্দর্য হুমকির মুখে। বিভিন্ন শিল্প কারখানার বর্জ্য বা মনুষ্য বর্জ্য ক্রমান্বয়ে ধ্বংস করছে গাজীপুরের প্রকৃতি ও পরিবেশ। ময়মনসিংহ থেকে গাজীপুর চৌরাস্তায় প্রবেশের পথে বিভিন্ন জায়গায় দেখা গেছে ময়লার স্তূপ। যেখান থেকে বাতাসে ভেসে আসছে দুর্গন্ধ। এমনকি বর্তমানে ময়লার স্তূপ ধীরে ধীরে ভাওয়াল জাতীয় উদ্যানকেও গ্রাস করছে যা প্রকৃতি ও পরিবেশের জন্য ব্যাপক ক্ষতি বয়ে অানবে।

এছাড়া গাজীপুর শহরের নিকটবর্তী এলাকা বা গাজীপুর সিটির আওতাভুক্ত এলাকায়ও জমে আছে নোংরা ময়লা আর্বজনা যা গাজীপুর ময়মনসিংহ চার লেন রাস্তার ও ক্ষতি করছে।

এছাড়া উত্তরবঙ্গ থেকে গাজীপুর চৌরাস্তা প্রবেশের পথেও রয়েছে বিশাল ময়লার স্তূপ প্রায় ২০০-৩০০ মিটার রাস্তার পাশে জমে আছে ময়লার স্তূপ যা মানব স্বাস্থ্য ও পরিবেশের জন্য হুমকি।

আশা করি গাজীপুর জেলা প্রশাসন বা সিটি কর্রাপরেশন ব্যাপারটি আমলে নিয়ে বিশেষভাবে গুরুত্ব দেবে এবং এসব ময়লা আর্বজনা রি সাইকেল বা স্থানান্তরের ব্যবস্থা করবে। 

Visit our English Officer

Related Articles  স্বামীকে রক্ষা করতে যাওয়াটা ছিলো মিন্নির কৌশল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *