জেনে নিন ঘূর্নিঝড়গুলোর নাম কীভাবে ঠিক করা হয় ।


জেনে নিন ঘূর্নিঝড়গুলোর নাম কীভাবে ঠিক করা হয় ।

ষোল বছর পূর্বেই নামকরণ করা হয়েছিল, ঘূর্ণিঝড় আমফান। বাংলাদেশে গত রাতে তান্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় আমফান। ঘূর্ণিঝড় এর এই নামটি ২০০৪ সালে করা হয়েছিল ।

থাইল্যান্ড নামটি দিয়েছিল । ‘আমফান’ শব্দটির অর্থ হল আকাশ। কিন্তু এই সময়ে সবার কাছে এটি ভয়ানক একটি নাম হয়ে উঠেছে ।

কয়েক বছর পূর্বে তৈরি হওয়া ঘূর্ণিঝড় এর তালিকায় এটিই শেষ ঘূর্ণিঝড়। গত বছর যে ঝড়টির মুখোমুখি হয়েছিলাম আমরা, তার নাম ছিল ‘ফণী’। ‘ফণী ‘ শব্দের মানে হলো সাপ। বাংলাদেশ এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছিল।

আপনারা কি জানেন কী ভাবে এই ঘূর্ণিঝড়গুলির নামকরণ করা হয়? আমফানের পরে যে ঘূর্ণিঝড় গুলো হবে সেই ঝড়গুলোর নাম কী নাম হতে পারে?

চলুন আজকের টপিকে এই সব প্রশ্নের উত্তর গুলো জেনে নেয়া যাক বিশ্বজুড়ে প্রতিটি সমুদ্র উপত্যকায় যে ঘূর্ণিঝড়গুলো তৈরি হয়, আবহাওয়া কেন্দ্র এবং ঘূর্ণিঝড়ের ক্রান্তীয় কেন্দ্রগুলির সতর্কতা দ্বারা আঞ্চলিক ভাবে ঘূর্ণিঝড়গুলো নামকরণ করা হয়।

ওয়ার্ল্ড মেটিরিওলজিকাল অর্গানাইজেশন, ইউনাইটেড নেশন্স ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া, ওয়ার্ল্ড মেটিরিওলজিকাল অর্গানাইজেশনএবং প্রশান্ত মহাসাগর বা ডব্লিউএমও ইস্কাপের বা প্রশান্ত মহাসাগর তালিকাভূক্ত দেশগুলি বিভিন্ন রকমভাবে এই ঝড়ের নাম তৈরি করে থাকে।

এই তালিকায় রয়েছে বাংলাদেশ , ভারত , মায়ানমার, প্রশান্ত মহাসাগর,মালদ্বীপ,পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ডেরএবং ওমান। ঘূর্ণিঝড়ের এই অদ্ভুত নামকরণ করে থাকে এই দেশগুলিই।

আরও পড়ুন-

আম্পানের তান্ডবে লন্ডবন্ড দেশের উপকূলীয় অঞ্চল

Related Articles  গাজীপুরে একই পরিবারের চারজনের রহস্যজনক মৃত্যু

Comment

ডব্লিউএমও আর ইস্কাপের তালিকায় ২০১৮ সালে, যুক্ত করেছে আরও পাঁচটি দেশকে। পাঁচটি দেশ হল সৌদি আরব, ইরান, কাতার, ইয়েমেন ও সংযুক্ত আরব আমিরাত ও । এপ্রিলে নতুন প্রকাশিত তালিকায় ১৬৯টি নাম রয়েছে ঘূর্ণিঝড়ের। তালিকার ১৩টি ঘূর্ণিঝড়ের নাম রয়েছে ১৩টি দেশের থেকে।

Related Articles  কবে মানবতা আসবে ? পরিবর্তন হবে মানসিকতা

সর্বাধিক জনপ্রিয় খবর

অভিনেতার ঘর ভাঙলেও ঘরঅভিনেতার ঘর ভাঙলেও ঘর বেধেঁছে অভিনেত্রীএস এস সির ফলরেজিষ্ট্রেশন করলেই আগে পাওয়া যাবে এস এস সির ফল।স্ত্রী অদিতিকে নিয়ে অপূর্বরস্ত্রী অদিতিকে নিয়ে অপূর্বর আবেগঘন স্ট্যাটাসঘূর্ণিঝড় আম্পানআজ বিকেলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় আম্পানচীনচীনে দ্বিতীয় ধাপে করোনাভাইরাসঅপূর্ব-অদিতিবিচ্ছেদের কারন জানালেন অপূর্ব-অদিতি

তথ্য অনুযায়ী আমফানের পরবর্তী প্রস্তাবিত ঘূর্ণিঝড়গুলির নাম হল, ভারতের প্রস্তাবিত (গতি), বাংলাদেশের প্রস্তাবিত ( নিসর্গ), ইরানের প্রস্তাবিত (নিভার),মালদ্বীপ প্রস্তাবিত (বুরেভি), মায়ানমারের প্রস্তাবিত নাম (তৌকতাই) এবং ইয়াস ওমান প্রস্তাবিত (ইয়াস)জিনিউজ।

জেনে নিন ঘূর্নিঝড়গুলোর নাম কীভাবে ঠিক করা হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *