কালো মেয়ের উপাখ্যান


কালো মেয়ের উপাখ্যান
আবরও ভেঙে গেল মিনির বিয়ে কারনটা কি জানেন ও কালো। এইবার নিয়ে ২২ বারের মত ছেলেপক্ষ না করে দিল। ওর নাকি গায়ের রঙ ময়লা।

আচ্ছা কালো হয়ে জন্ম নেওয়া কি ওর নিজের হাতে থাকে? নাকি কালো বলে ও কাউকে ভালবেসে তার বউ হওয়ার যোগ্য নয়? তবে হ্যাঁ কিছু ছেলেপক্ষ ওদের সাথে একটা চুক্তিতে আসতে চেয়েছিলো। টাকার বিনিময়ে তাকে বিয়ে করতে চেয়েছিলো।

আচ্ছা টাকা দিলে কি কালো রঙ ফর্সা হয়ে যাবে? মিনি কিন্তু এই চুক্তিতে রাজি হয়নি। কারন মিনি জানে কালও হয়ে জন্ম নেওয়া ওর অপরাধ না। আমাদের সমাজের ছেলেদের মানসিকতা কবে পরিবর্তন হবে বলতে পারেন?
কবে তারা বলবে কালো হয়েছে তো কি হয়েছে ও তো সৃষ্টিকর্তারই সৃষ্টি মানুষ।

কিছু ছেলে কালো মেয়দের বিয়ে করার সাহস দেখালেও বাবা মা প্রধান অন্তরায় হয়ে দাঁড়ায়। কালো মেয়ে বিয়ে করলে নাকি সোসাইটি তে তার নাক কাটা যাবে। যেই মা ছোট বেলায় শেখায় বাবা মানুষের বাইরের সৌন্দর্য নয় অন্তরের সৌন্দর্য দেখবা কিন্তু সেই মা কেন কালো মেয়েকে ছেলের বউ হিসেবে মানতে পারে না?

ছোট বেলায় শেখানো প্রত্যেকটা আর্দশের কথা একটা সময় শুধু শেখানো বুলি হয়েই থাকে যার বাস্তবিক কোন রুপ নেই। যেই বাবা ছেলেকে শেখায় অন্যয় যে করে আর অন্যয় যে সয়ে সে কি করে যৌতুক নেওয়ার মত অন্যয়টা করে।

বাবা মায়ের পরে তো আছে আমাদের সমাজ! যদি কোন ছেলে সাহস দেখিয়ে ভালবেসে একটা কালো মেয়ে বিয়ে করেও ফেলে সমাজ তার পিছে লেগে যায়। সমাজের মানুষের ধিক্কার দেখে মনে হয় পৃথিবীর সবচেয়ে বড় ভুলটা ওই ছেলেটাই করেছে।

কি আর বলবো এই সমাজ তো এমন, নিজের মেয়ে অন্যের হাত ধরে ভাগলে সমস্যা নেই। সমস্যা তখনই হয় যখন অন্যের মেয়ে এই কাজ করে কি করে তাকে হেয় করা যায় তার জন্য উঠে পরে লাগে কিন্তু এক বেলা না খেয়ে থাকলে খোঁজ নেয় না।

সমাজ এইটা প্রমান করতে চায় কালো মেয়েকে বউয়ের মর্যাদা দিয়ে সে যেন পৃথিবীর সব থেকে বড় অপরাধ করে ফেলেছে। যদি আমরা সত্যি এই কথা টা মানতে পারতাম বাইরের সৌন্দর্য নয় মনের সৌন্দর্য আসল তাহলে আর কালো মেয়দের নিজেদের সুন্দর দেখানোর জন্য প্রসাধনীর পিছনে ছুটতে হতো না।

আমাদের বাবা মায়েরা যদি তাদের চিন্তাধারা বদলে তাদের সন্তানকে ছোট বেলায় শেখানো প্রত্যেকটা আর্দশ বুলির বাস্তব রুপান্তর ঘটান বা আমাদের সমাজ যদি তার দৃষ্টিকোন বদলে কালো ফর্সার তফাৎ থেকে বেরিয়ে আসে তাহলে আমার বোন মিনির মত অন্য কারও বিয়ে বন্ধ হবে না।
# কালো মেয়ের উপাখ্যান

Related Articles  যে চিন্তাগুলো মাথা থেকে ঝেড়ে ফেললে আপনিও পাবেন চাকরি।

visit us- http://www.newsinallday.info

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *